ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বিশ্বে সাইবার অপরাধে মাদক ব্যবসার চেয়েও বেশি কামাচ্ছে হ্যাকররা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯  

বিশ্বব্যাপী  ২০১৯ সালের প্রথম দিকে র‌্যানসামওয়্যারের আক্রমণ প্রচুর পরিমাণে বাড়িয়েছে হ্যাকাররা। এ কারণে সবচেয়ে ক্ষতির মুখে পড়ে যুক্তরাজ্য। এছাড়া বিশ্বের অন্যান্য অঞ্চলও ক্ষতির সম্মুখীন হয়। গেল বুধবার সাইবার নিরাপত্তা ফার্ম সনিকওয়াল প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবর- কম্পিউটার উইকলি।

এদিকে বিশ্বের ২শ’টি দেশের সাইবার নিরাপত্তা বিষয়ক সরকারি এবং বেসরকারি সংস্থার দেয়া তথ্যের ভিত্তিতে সনিকওয়াল এক প্রতিবেদন তৈরি করেছে। 

এতে জানানো হয়, গেল বছরের শেষের দিকে ম্যালওয়্যারের আক্রমণ অনেকাংশে কমে যায়। এর বিপরীতে র‌্যানসামওয়্যারের আক্রমণ বাড়ানো হয়। এতে চলতি বছর হ্যাকাররা ছোট-বড় বাণিজ্যিক ওয়েবসাইটগুলোকে জিম্মি করে অর্থ আদায়ের পরিমাণ বাড়িয়েছে। এই প্রক্রিয়াকেই সাইবার এক্সটোরশন বলা হচ্ছে। এর মধ্যে চলতি বছরের প্রথমার্ধে যুক্তরাজ্যে যার পরিমাণ ১৯৫ শতাংশ বেড়েছে। 

যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সির পরিচালক রব জোন্স জানান, এখন হ্যাকারদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় সাইবার এক্সটোরশন। ২০১৯ সালের প্রথমার্ধে বিশ্বব্যাপী ১১ কোটি ৯ লাখ বড় আকারের র‌্যানসমওয়্যারের আক্রমণ নথিবদ্ধ করা হয়। যার পরিমাণ বিগত ১৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি। তবে ভারত, জার্মানি এবং যুক্তরাষ্ট্রে এ ধরনের আক্রমণের সংখ্যা কমেছে যথাক্রমে ৬২, ৭১ এবং ২১ শতাংশ।

তিনি আরো বলেন, তবে কিছু দেশে ম্যালওয়্যারের আক্রমণ বেড়েছে। এদের মধ্যে ভারত (২৫%), সুইজারল্যান্ড (৭২%) এবং নেদারল্যান্ড (৩%) রয়েছে।

এদিকে বিবিসি জানিয়েছে, বিশ্বব্যাপী র‌্যানসামওয়্যারের মাধ্যমে আদায় করা অর্থের পরিমাণ বৈশ্বিক মাদক ব্যবসার বার্ষিক পরিধি ছাড়িয়েছে।

প্রসঙ্গত, বিশ্বে ২০০৩ সালে মাদকের ৩২ হাজার ১৬০ কোটি ডলারের অবৈধ বাজার ছিলো। জাতিসংঘের মাদক ও অপরাধ দমন সংস্থা ইউনোডকের মতে, শুধু ২০১৮ সালেই ৮ হাজার ৮শ কোটি ডলারের বৈশ্বিক কোকেনের বাজার ছিলো।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//