ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ফের পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ শুরু হচ্ছে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় সংকল্প আর অসীম সাহসিকতার ফলে পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, বাস্তব। দিন যত যাচ্ছে, ক্রমেই অধরা স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে। দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের স্বপ্নের পদ্মা সেতু বাস্তবে রূপ নেয়ার পথে। পদ্মা সেতুর নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। তিন মাস বন্ধ থাকার পর চলতি মাসে ফের শুরু হচ্ছে পদ্মা সেতুতে স্প্যান বসানোর কাজ।

বর্ষা মৌসুমে তীব্র স্রোতে নদীতে পলি জমে থাকায় এ সময়টাতে কাজ বন্ধ রাখতে হলেও চলতি মাসে সর্বোচ্চ চারটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু কর্তৃপক্ষের। এ বছরের মধ্যে ৪২টি পিলার দৃশ্যমান করার পর আগামী বছরের জুন মাসের মধ্যে সব স্প্যান বসানোর পরিকল্পনার কথা জানালেন পদ্মা সেতু প্রকল্প পরিচালক।

পদ্মা নদী আগের থেকে এখন কিছুটা শান্ত। কিন্তু বর্ষার সময়টায় নদীর তলদেশে জমেছে ভারি পলির স্তর। এমনকি মুন্সিগঞ্জের মাওয়ার মূল নদীর সঙ্গে শরীয়তপুরের জাজিরামুখী পয়েন্টে চ্যানেলের মুখে কৃত্রিম বাঁধ দিয়েও পলির অনুপ্রবেশ ঠেকানো যায়নি।

পলি সমস্যায় কাজ বন্ধ ছিল। কেননা, পলির বাধার কারণে এ সময়টায় স্প্যানবাহী ভারি ক্রেন চলাচল করতে না পারায় কাজ বন্ধ রাখতে হয়। বর্তমানে তিনটি ড্রেজার মেশিন দিয়ে পলি কাটার কাজ চলছে। ক্রেন চলাচল করার জন্য উপযুক্ত ব্যবস্থা হলেই স্প্যান উঠানো শুরু হবে। সেতু কর্তৃপক্ষ এ সয়ম প্রত্যেক সপ্তাহে একটি করে এ মাসেই ৪টি স্প্যান বসানোর প্রস্তুতি হাতে নিয়েছে। ২৩ ও ২৪ নম্বর পিলারে প্রথমটি বসানো হবে।

এ বিষয়ে পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, ড্রেজিং করার পরে বড় ক্রেনটা চলাচল করার মতো উপযুক্ত হয়েছে। এ মাসেই আবার স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে বলেও জানান তিনি।

পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে এখন পর্যন্ত চীন থেকে বাংলাদেশে দেশে এসেছে ৩০টি স্প্যান। যার মধ্যে ২টি নদীতে নিয়ে রাখা আর ইয়ার্ডের ৪টিসহ শতভাগ প্রস্তুত ৬টি স্প্যান। নতুন স্প্যান বসানো না গেলেও ২০ ও ২১ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসানো একটি স্প্যানকে গত ২৬ সেপ্টেম্বর ২৪ ও ২৫ নম্বর পিলারের ওপর স্থায়ীভাবে সরিয়ে নেয়া হয়েছে।

প্রকল্প পরিচালক বলেন, এখন পর্যন্ত মূল সেতুর ৮৩ ভাগ কাজ হয়েছে। আর পুরো প্রকল্পের ৭৩ ভাগ কাজ শেষ হয়েছে। আগামী বছরের জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে ১১টি স্প্যান চলে আসবে। আগামী বছর বর্ষার আগেই সবগুলো স্প্যান বসাতে চাই আমরা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//