ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বাঘাইাছড়ির হামলা পূর্ব পরিকল্পিত:সিইসি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, নির্বাচনী দায়িত্ব পালনকারীদের ওপর হামলার ঘটনা পূর্বপরিকল্পিত। সেখানে নিরাপত্তার অভাব ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এর আগে সিইসি চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বাঘাইছড়ির ঘটনায় আহতদের দেখতে যান।

সোমবার উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে বাঘাইছড়ির তিনটি কেন্দ্র থেকে ফেরার পথে নির্বাচনী কর্মীদের ওপর সশস্ত্র হামলা চালায় পাহাড়ি অস্ত্রধারীরা। বাঘাইছড়ি-দিঘিনালা সড়কের নয়মাইল এলাকায় ওই হামলায় দুই পোলিং কর্মকর্তা, চার আনসার-ভিডিপি সদস্যসহ আটজন নিহত হন। গুলিবিদ্ধ হন আরো অন্তত ১৬ জন।

সিইসি নূরুল হুদা বলেন, পার্বত্য চট্টগ্রামে নির্বাচনী দায়িত্বে র‌্যাব, পুলিশ, বিজিবি সবাই ছিল, কোথাও গাফিলতি ছিল না। নির্বাচন কমিশন সর্বোচ্চ সতর্ক ছিল।

তিনি বলেন, সামনে থেকে পাইলটিং করে তাদের (নির্বাচনে দায়িত্ব পালনকারী) নিয়ে যাচ্ছিল (বিজিবি)। পেছন থেকে অ্যাটাক করে সন্ত্রাসীরা। পার্বত্য চট্টগ্রামে ওইসব অঞ্চলের রাস্তাগুলো খুবই সংকীর্ণ। একবার গাড়ি এগিয়ে গেল, ফের টার্ন করে পেছন ফেরা সম্ভব হয় না। প্রটোকলের গাড়ি সামনে চলে গেছিল।

সিইসি বলেন, রাস্তার অবস্থা জেনেই হয়তো তারা (হামলাকারী) ওই জায়গাটা বেছে নিয়েছিল। দুস্কৃতকারীরা সুযোগ বুঝে  পেছন থেকে হামলা করে, এটা পূর্ব পরিকল্পিত।

সিইসি বলেন, ওই বহরে নিরাপত্তার অভাব ছিল না। পেছনেও সশস্ত্র পুলিশ সদস্যরা ছিল, তাদেরও একজন গুলিবিদ্ধ হয়েছেন। তবে কারা কোনো ওই হামলা চালিয়েছে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি সিইসি।

তিনি বলেন, পুলিশকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এসময় সিইসির পাশে উপস্থিত চট্টগ্রাম অঞ্চলের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক। তিনি বলেন, পাহাড়ে বেশ কয়েকটি আঞ্চলিক দল আছে; ‘চাঁদাবাজি ও আধিপত্য নিয়ে’ তাদের মধ্যে বিরোধ আছে। এসব কারণে নানিয়ারচরসহ কয়েকটি জায়গায় আরো বেশকিছু ঘটনা অতীতে ঘটেছে। তারা মনে করেছে যারা শক্তি প্রদর্শন করতে পারবে তারাই জাতীয় ও উপজেলা নির্বাচনে বেশি ভোট পাবে।

ডিআইজি বলেন, আগে আঞ্চলিক দলগুলো কেন্দ্র দখলে নিয়ে নিজেদের প্রার্থীকে জয়ী করার চেষ্টা করতো। এবার সেটা পারেনি। এটা তারই বহিঃপ্রকাশ হতে পারে। পার্বত্য অঞ্চলের ‘মূল সংকট রাজনৈতিক’ মন্তব্য করে ডিআইজি গোলাম ফারুক বলেন, আঞ্চলিক দলগুলোকে নিয়ে দ্রুত এ সমস্যা সমাধান করা হবে। সেইসঙ্গে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতারে যৌথবাহিনীর অভিযান চলবে। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রামে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা  মো. হাসানুজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান।

সোমবার সন্ধ্যায় রাঙ্গামাটির বাঘাইছড়ি দীঘিনালা সড়কের নয়মাইল এলাকায় নির্বাচনী দায়িত্ব শেষে ফেরার পথে নির্বাচনকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের গাড়িবহরে সশস্ত্র হামলা চালায় পাহাড়ি বিচ্ছিন্নতাবাদীরা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//