ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

রহস্যময় কুমারীকুন্ডে ঘুরে আসুন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

সীতাকুন্ডকে বলা হয় পৌরাণিক অঞ্চল। সত্যিই তো, পুরো উপজেলায় ছড়িয়ে-ছিটিয়ে আছে কত-শত ছড়া! প্রত্যেকটির সঙ্গে জড়িয়ে আলাদা আলাদা গল্প, লুকিয়ে আছে নানা বিস্ময়। তেমনি এক রহস্যময় জায়গা কুমারীকুন্ড। সেখানে খুঁজে পাবেন এক প্রাচীন মন্দিরের রহস্যময় ধ্বংসাবশেষ। সেখানকার আবহটাই অন্যরকম!

সীতাকুন্ডের প্রসিদ্ধ লবণাক্ষকুন্ড ও অগ্নিকুন্ডকে উপজীব্য করেই পীঠস্থান নামে গড়ে উঠেছে। হয়তো এটিও ছিল সেরকম কোনো মন্দির। যুগের ব্যবধানে ও মূল তীর্থ অঞ্চল থেকে অন্তত দশ কিলোমিটার দূরত্ব-দূর্গমের কারণে মানুষ হয়তো বিস্মৃত হয়েছে। সরু ঝিরির ঝোপঝাড়ের ডালপালা ভেঙ্গে অনেকদূর যাবার পর হঠাৎ চোখে পড়লো মাটি চাপা পড়া পুরনো দিনের ইটের কাঠামো। তারই ভেতরে গিয়ে তাজ্জব বনে গেলাম।

স্বচ্ছ নীল পানির পাথর দিয়ে বাঁধানো কূপ এটি। তবে চৌবাচ্চাও বলা যায়। গভীরতা আট-দশ ফুট। পানির তলদেশ থেকে গ্যাসের বুদবুদ উঠছে। চারপাশের দেয়াল ধসে গেছে সেই কবেই। আশেপাশে কাঠালপাতা ঝরে পড়ে আছে। চারপাশে অদ্ভুত সব পাথর। একদম অপরিচিত লোকচক্ষুর আড়ালে হারিয়ে যাওয়া এই মন্দিরের নাম দূরে থাক, কোনো গল্পও শুনিনি কখনো। অথচ উদ্দেশ্যহীনভাবেই মিলে গেলো রত্ন। কুড়িয়ে পাওয়া রত্ন!

যাওয়া-থাকা

ঢাকা থেকে বাসে বা ট্রেনে সীতাকুন্ড-কুমিরা। তারপর স্থানীয়দের সাহায্য নিয়ে কুমারীকুন্ড। থাকার জন্য সীতাকুন্ড ও চট্টগ্রামে নানান মানের হোটেল আছে। পাঁচশ' থেকে তিন হাজার টাকায় মোটামুটি মানের হোটেল পাবেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//