ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বয়স বাড়ছে? এই উপায়ে ধরে রাখুন তারুণ্য

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে তারুণ্যও। ত্বকে তখন বয়সের ছাপ পড়তে থাকে। সাধারণত ৩০ পেরোলেই এই সমস্যা বেশি দেখা যায়। তাছাড়া এসময় শরীরের নানাবিধ সমস্যা দেখা দিতে থাকে। তবে একটু যত্ন নিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
তবে এমন কিছু নিয়ম আছে যা মেনে চললে ৩০ বছরের বেশি বয়সেও আপনি ধরে রাখতে পারবেন পঁচিশের যৌবন। আসুন জেনে নেয়া যাক বয়স বাড়লেও যেভাবে ধরে রাখবেন তারুণ্য–

> ত্বকের তারুণ্য ধরে রাখতে প্রথমেই প্রয়োজন পর্যাপ্ত ঘুম বা বিশ্রামের। পর্যাপ্ত ঘুমাতে হবে। কারণ ঘুম শরীর সুস্থ রাখে। যৌবনকে ধরে রাখতে ও সুস্থ থাকতে রোজ রাতে ১০টা থেকে ১০টা ৩০-এর মধ্যে ঘুমাতে যান এবং সকালে তাড়াতাড়ি উঠে শরীরচর্চা করুন।

> সকালে ঘুম থেকে উঠে ও বিকালে সময় পেলে ব্যায়াম ও যোগাসন করুন। শারীরিক ব্যায়াম ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে ও পেশির কাজ সহজ করে।

> যৌবনকে ধরে রাখতে জাঙ্কফুড বা তেলে ভাজা জাতীয় খাবার, বাইরের ফাস্টফুড ও বেশি মসলাযুক্ত খাবার খাবেন না। অল্প মসলা ও তেল দিয়ে রান্না করা খাবার খান। এছাড়া টাটকা সবজি, টিফিন হিসেবে খান সবজির স্যুপ ও সামুদ্রিক মাছ।

> সপ্তাহে ৩ থেকে ৪ দিন খান মাছের তেল। কারণ মাছের তেলে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা দেহে বয়সের ছাপ রুখতে সাহায্য করে।

> তারুণ্য বা যৌবনকে ধরে রাখতে মানসিক চাপ নেয়া কমাতে হবে। এই রোগ যা অল্প বয়সেই মানুষকে বার্ধক্যের কবলে ঠেলে দেয়। মানসিক চাপ কমাতে ধ্যান, যোগব্যায়াম ও ভ্রমণ করতে পারেন।

> অলস জীবন ত্যাগ করে শারীরিক পরিশ্রম করুন। শারীরিক পরিশ্রম দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় এবং দেহে সঠিক মাত্রায় অক্সিজেনের সরবরাহ করে, যা কোষগুলোকে সতেজ রাখতে সাহায্য করে। সুস্থ থাকতে ও তারুণ্য ধরে রাখতে পরিশ্রম করুন।

> পর্যাপ্ত পানি পান করুন। পানি শরীরকে আর্দ্র রাখতে ও ত্বককে ঠিক রাখে। দেহের ওজন অনুযায়ী সারা দিনে কত লিটার পানি পান করবেন তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।

> বেশি বয়সেও তারুণ্যতা বজায় রাখতে অবশ্যই ত্বক ও চুলের যত্ন নিতে হবে। কারণ কোঁচকানো ত্বক ও পেকে যাওয়া চুল বার্ধক্যের চিহ্ন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//