ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

মামলা থেকে বাঁচতে ভুয়া জন্মসনদ তৈরী করে দিলেন ইউপি চেয়ারম্যান!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২০  

 লক্ষ্মীপুরের কমলনগরে বয়স কমিয়ে ভুয়া জন্মসনদ তৈরির মাধ্যমে ফৌজদারী মামলার প্রধান আসামীকে মামলা থেকে বাঁচানোর চেষ্টা চলছে বলে অভিযোগ উঠেছে। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জুনায়েদ হোসেন নামে ওই আসামীর বয়স ২০ বছর হলেও তথ্য গোপন করে মাত্র ১৩ বছর বয়স দেখিয়ে তার পরিবার স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে ভুয়া এ জন্মসনদ সংগ্রহ করে। অপ্রাপ্ত বয়স্ক দেখিয়ে ভুয়া ওই সনদ দিয়ে আদালত থেকে জামিনও নেওয়া হয় তার। এমনকী চাহিদা মতো উৎকোচ না পেয়ে পুলিশ ওই ভুয়া সনদের মাধ্যমে প্রধান আসামীকে শিশু সাজিয়ে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয় মামলার অপর চার আসামীকেও। রোববার বিকেলে কমলনগর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে মামলার বাদি উপজেলার পাটারীরহাট এলাকার সিরাজ পাটওয়ারীর স্ত্রী হাসিনা বেগম এসব অভিযোগ করেন। এ সময় তিনি মামলাটি পুনঃতদন্তের পাশাপাশি এর প্রকৃত বিচারের দাবি জানান।

সংবাদ সম্মেলনে হাসিনা বেগম জানান, পাটারীরহাট এলাকার নিজ বাড়ির পাশে সাড়ে ছয় একর জমির তিনটি পুকুর লিজ নিয়ে দীর্ঘদিন ধরে তারা মাছচাষ করে আসছেন। পারিবারিক বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবেশী আনোয়ার উল্যাহ পাটওয়ারীর ছেলে জুনায়েদের সঙ্গে তাদের বিরোধ চলছিলো। এর জের ধরে গত বছরের ২৫ জুন রাতে জুনায়েদ পুকুর তিনটিতে বিষ প্রয়োগ করে। এতে বিভিন্ন প্রজাতির মাছ মরে তার প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়। এ ঘটনায় তিনি বাদি হয়ে কমলনগর থানায় একটি মামলা দায়ের করেন। ঘটনার কয়েক দিন পর জুনায়েদের মুঠোফোন থেকে এ ঘটনার কয়েকটি ভয়েস কল রেকর্ড উদ্ধার করা হয়। ওই রেকর্ড থেকে জানা যায়, প্রতিবেশী রিনা আক্তার, মো. এরশাদ ও মো. ফয়সলের পরিকল্পনায় জুনায়েদ স্থানীয় হাজিরহাট বাজার থেকে কীটনাশক কিনে নেয় এবং রাতের আধাঁরে পুকুরগুলোতে ঢেলে দেয়।
এদিকে, ঘটনার চারদিন পর পুলিশ মামলার প্রধান আসামী জুনায়েদকে গ্রেপ্তার করে আদালতে পাঠায়। মামলা থেকে বাঁচাতে বয়স কমিয়ে জুনায়েদের পরিবার ২ জুলাই স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে একটি ভুয়া জন্মসনদ সংগ্রহ করে। ওই সনদের মাধ্যমে শিশু সাজিয়ে আদালত থেকে তার জামিন নেওয়া হয়। ইউনিয়ন পরিষদ থেকে নেওয়া ভুয়া জন্মসনদে (ক্রমিক নম্বর-২০০৭৫১১৩৩৮৭১০৫৭১৪) তার জন্ম তারিখ ৩ ফেব্রুয়ারি ২০০৭ বলে উল্লেখ করা হলেও জাতীয় পরিচয়পত্রে (ক্রমিক নম্বর-২০০০৫১১৩৩৮৭০০০০৯৯) জুনায়েদের জন্ম তারিখ  ৩ ফেব্রুয়ারি ২০০০ খ্রিস্টাব্দ।
হাসিনা বেগম বলেন, ‘মামলার তদন্ত কর্মকর্তা কমলনগর থানার উপপরিদর্শক মো. মহিন উদ্দিন চার্জসিট দাখিলের নামে আমার কাছ থেকে ৫০ হাজার টাকা দাবি করেন। বিভিন্ন সময়ে আমি তাকে ২০ হাজার টাকা দেই। কিন্তু বাকী টাকা দিতে না পারায় দারোগা ক্ষিপ্ত হয়ে মামলার চার আসামীকে বাদ দিয়ে এবং প্রধান আসামী জুনায়েদকে শিশু সাজিয়ে আদালতে মিথ্যা চার্জসিট দাখিল করে। বিষয়টি জানতে পেরে আমি আদালতে অনাস্থা দিলে বিচারিক হাকিম মামলাটি পুনঃতদন্তের জন্য জেলা গোয়েন্দা পুলিশকে নির্দেশ দেন। কিন্তু তদন্তভার পেয়ে গোয়েন্দা পুলিশের পরিদর্শক রাহেদুল ইসলামও আমার কাছে টাকা দাবি করে। তা দিতে না পারায় তিনিও প্রকৃত ঘটনা আড়াল করে ১১ জানুয়ারি আদালতে মিথ্যা চার্জসিট দিয়েছেন। যে কারণে আমি মামলাটি পুনঃদন্তের মাধ্যমে সুষ্ঠু বিচারের দাবি করছি।’

এদিকে, জাতীয় পরিচয়পত্র থাকা স্বত্ত্বেও বয়স কমিয়ে ভুয়া জন্মসনদ ইস্যুর বিষয়ে জানতে চাইলে পাটারীরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম নুরুল আমিন রাজু জানান, তথ্য গোপন করে জুনায়েদের বাবা আনোয়ার উল্যাহ পাটওয়ারী তার কাছ থেকে ওই জন্মসনদটি নিয়েছেন।
কমলনগর থানার উপপরিদর্শক মো. মইন উদ্দিন জানান, ইউনিয়ন পরিষদ থেকে ইস্যু করা জন্মসনদ অনুযায়ী অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় জুনায়েদকে শিশু হিসেবে উল্লেখ করে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়েছে। মামলার বাদি থেকে ৫০ হাজার টাকা দাবির অভিযোগ সত্য নয় বলে তিনি দাবি করেন।

জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক রাহেদুল ইসলাম বলেন, ‘তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় জুনায়েদসহ দুইজনকে অভিযুক্ত করে এবং ঘটনার সঙ্গে সম্পৃক্ততা না থাকায় অপর চার আসামীর অব্যাহতি চেয়ে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। জন্মসনদ অনুযায়ী বয়সে তারা শিশু হওয়ায় মামলাটি কিশোর আদালতে বিচারের জন্য অভিযোগপত্রে প্রার্থনা করা হয়। এ ক্ষেত্রে বাদি বা বিবাদীর সঙ্গে আর্থিক লেন-দেনের কোনো সম্পর্ক নেই।’

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//