ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

জাটকা রক্ষায় মেঘনা নদীতে কমলনগরের ইউএনও

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জাটকা রক্ষায় লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মার্চ-এপ্রিল (দুই মাস) জাটকাসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ অভিযান বাস্তবায়ন করতে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোবারক হোসেনকে কমলনগরের মেঘনা নদীর বিভিন্ন স্থানে দেখা গেছে। 

জাটকা রক্ষার অভিযান সফল করতে রোববার (১ মার্চ) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ইউএনও মোবারক হোসেন মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখেন। এসময় মেঘনা নদীর কোথাও কোনো জেলে,জাল ও নৌকা দেখা যায়নি। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল কুদ্দুসসহ কোস্টগার্ডের একটি দল সঙ্গে ছিল। জাটকা রক্ষায় ইউএনও’র এমন প্রদক্ষেপ সচেতনমহল সন্তোষ প্রকাশ করেন।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টার পর থেকেজেলেরা মেঘনা নদীতে মাছ শিকার থেকে বিরত রয়েছেন।নদীতে যাতে জেলেরা শিকারে যেতে না পারে সে জন্য কোস্টগার্ড টহল দিচ্ছে, এছাড়াও মৎস্য বিভাগ, পুলিশ ও প্রশাসনের তৎপরতা দেখা গেছে।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীরের রামগতি পর্যন্ত ১০০কিলোমিটার মেঘনা নদী এলাকা মাছের অভয়াশ্রাম ।দুই মাস অভয়াশ্রমে জাটকাসহ বিভিন্ন প্রজাতির মাছ বিচরণ করবে, বেড়ে উঠবে। এমন পরিস্থিতিতে কোনো বাধা ছাড়াই মাছের উৎপাদন বৃদ্ধিতে সব ধরনের মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোবারক হোসেন বলেন, মার্চ-এপ্রিল ২ মাস   মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় মাছ ধরা নিষিদ্ধ। বিকেলে নদীতে গিয়ে কোন মাছ ধরার নৌকা দেখা যায়নি। আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার জন্য সকল মৎসজীবীকে ধন্যবাদ।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন বলেন, জাটকা রক্ষা ও ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১মার্চ থেকে ৩০ এপ্রিল  পর্যন্ত   মেঘনার অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা বন্ধ ঘোষণা করা হয়। এসময় মাছ ধরা থেকে জেলেদের বিরত রাখতে লিপলেট বিতরণ, মাইকিং ও জেলেদের নিয়ে সচেতনতামূলক সভা করা হচ্ছে। আইন আমন্য করে মাছ শিকার করলে জেল-জরিমানার বিধান রয়েছে। মাছ ধরা থেকে বিরত থাকা জেলে পরিবারকে খাদ্য সহায়তা হিসেবে  ভিজিএফ’র চাল বিতরণ করা হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//