ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বিকল্প উপায়ে ক্লাস চালু করল লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে। এমন পরিস্থিতির শুরু থেকে বন্ধ রয়েছে দেশের স্কুল-কলেজ। স্কুল বন্ধ থাকায় ঘরে রয়েছেন ছাত্র-ছাত্রীরা। এ সময় স্কুল বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীরা পড়া-লেখা করছে কিনা, তারা পড়া লেখায় সঠিক সময় দিচ্ছে কিনা তা দেখার উপায় নেয় স্কুল কর্তৃপক্ষের। তাই করোনা পরিস্থিতিতে ঘরে থেকে ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার সুবিধার্থে বিকল্প উপায়ে ক্লাস ও পরীক্ষা চালুর ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছেন লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়ান স্কুল কর্তৃপক্ষ। শিক্ষক-শিক্ষিকারা স্কুলে নিদিষ্ট ষ্টুডিওতে বসে অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিচ্ছেন। বাসায় বসেও শিক্ষক-শিক্ষিকারা অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিতে পারছেন। স্কুলের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক গ্রুপ ম্যাসেঞ্জারে শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের পড়া দিচ্ছেন ও নিচ্ছেন। এ ছাড়া দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় বাড়ীতে থাকা ছাত্র-ছাত্রীদের “সততা পরীক্ষা” নিচ্ছেন শিক্ষক-শিক্ষিকারা। এতে ঘরে বসে অনলাইনে প্রশ্ন পেয়ে নিজ ঘরে ৩ ঘন্টা পরীক্ষা দিচ্ছেন ছাত্র-ছাত্রীরা।
লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ মো. হাবিবুর রহমান সবুজ জানান, করোনা পরিস্থিতিতে স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার মাণ ধরে রাখতে অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস ও পরীক্ষা নেওয়া হচ্ছে। গত ১৮ তারিখ থেকে প্রতিদিন ছাত্র-ছাত্রীদের গড়ে ৬টা করে ক্লাস নেওয়া হচ্ছে। শিক্ষক-শিক্ষিকারা স্কুলে নিদিষ্ট ষ্টুডিওতে বসে অথবা বাসায় বসে অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিচ্ছেন। স্কুলের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক গ্রুপ ম্যাসেঞ্জারে শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের পড়া দিচ্ছেন ও নিচ্ছেন। বিনামূল্যে বাসায় নেওয়া হচ্ছে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা। আর এই পরীক্ষার নাম দেওয়া হয়েছে সততা পরীক্ষা। কারণ এই পরীক্ষা দেওয়ার সময় ছাত্র-ছাত্রীদের পাশে থাকছেন না কোন শিক্ষক। তাদের গার্ড দিচ্ছেন তাদের মা-বাবা। পরীক্ষার এক সপ্তাহ আগে দেওয়া হয়েছে পরীক্ষার রুটিন। পরীক্ষার দিন ১৫-২০ মিনিট আগে অনলাইনে দেওয়া হচ্ছে প্রশ্ন। বাসায় বসে ৩ ঘন্টা পরীক্ষায় অংশ গ্রহণ করছেন ছাত্র-ছাত্রীরা। পরে ৩ ঘন্টা শেষে মা-বাবার কাছে খাতা জমা দিচ্ছেন তারা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুলে এসে পরীক্ষার খাতা জমা দিবেন ছাত্র-ছাত্রীরা। সততা নামে এই পরীক্ষায় অংশ গ্রহণ করছেন স্কুলের প্রায় এক হাজার দুইশত ছাত্র-ছাত্রী। করোনায় স্কুল বন্ধ থাকলেও ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার মান ধরে রাখতে তাদের এই আয়োজন। এ ছাড়া ছাত্র-ছাত্রীদের যে পরীক্ষা নেওয়া হচ্ছে তাতে কোন ফি আদায় করা হচ্ছেনা বলেও জানান তিনি।
ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রফিকুল ইসলাম বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সরকারের সকল নির্দেশনা মেনে সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল। সরকারের প্রতিটি জাতীয় অনুষ্ঠানে আমাদের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহণ করে প্রতিষ্ঠনের জন্য সুনাম বয়ে এনেছে। করোনা পরিস্থিতিতে সরকারের নির্দেশনা মেনে স্কুলের সকল কার্যক্রম বন্ধ রেখেছি আমরা। তবে স্কুলের ছাত্র-ছাত্রীদের লেখা-পড়ার মান ধরে রখতে কাজ করছে আমাদের শিক্ষক-শিক্ষিকারা। প্রতিদিন নেওয়া হচ্ছে ক্লাস, দেওয়া হচ্ছে পড়া, আবার তা আদায় করা হচ্ছে। এ ছাড়া বাড়িতে নেওয়া হচ্ছে পরীক্ষা। ছাত্র-ছাত্রীদের পড়ার মান ধরে রাখতে আমাদের এ কার্যক্রম চালু থাকবে। সরকারের নির্দেশনা মেনে করোনা পরিস্থিতি মোকাবেলায় পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//