ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কোয়ারেন্টান কীভাবে ঠেকায় করোনাভাইরাস?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

করোনা আতঙ্ক ঘুম কেড়ে নিয়েছে বিশ্ববাসীর। দিন দিন বাড়ছে আক্রান্ত সংখ্যা। সেইসঙ্গে ভারী হচ্ছে মৃত্যুর মিছিল। এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় প্রায় ১৯ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন লাখেরও বেশি। বিশেষজ্ঞরা এ ভাইরাস প্রতিরোধে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। এড়িয়ে চলতে বলছেন জনসমাগম। তবে অনেকেই মানছেন না এসব। 

জানেন কি? সেলফ কোয়ারেন্টাইন বা ঘরে থেকেই প্রতিরোধ করতে পারেন প্রাণঘাতী করোনা। করোনা অনেকটা ছোঁয়াচে রোগের মতোই। এটি আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে অন্যের শরীরে প্রবেশ করে। এছাড়াও তার ব্যবহৃত জিনিস ছুলেও আক্রান্ত হতে পারেন এ ভাইরাসে। তাই করোনাভাইরাস থেকে বাঁচতে বিশেষজ্ঞদের পরামর্শ মতো কোয়ারেন্টাইনে থাকুন। এরই মধ্যে যদি আপনি আক্রান্ত হয়ে থাকেন তবে অন্যদের বাঁচাতে সেলফ কোয়ারেন্টাইন মেনে চলুন।     

সেলফ কোয়ারেন্টাইনে থাকার সময় কী কী করবেন?   

>আপনি যদি কোভিড-১৯ দ্বারা আক্রান্ত হন এবং পরিবারের সঙ্গে থাকেন তবে পরিবারের সদস্যদের থেকে দূরে থাকুন। নিজেকে একটি আলাদা রুমে গৃহবন্দী রাখুন এবং আলাদা বাথরুম ব্যবহার করুন।  


>বাড়ির পোষ্যকে স্পর্শ করবেন না এবং তার কাছে যাবেন না।   

>ডাক্তার ছাড়া নিজের বাড়িতে এবং গৃহবন্দী থাকা ঘরে কাউকে প্রবেশ করতে দেবেন না। 

>আপনার ব্যবহার্য সমস্ত জিনিস যেমন- তোয়ালে, কাপ, বিছানার জিনিসপত্র আপনার ঘরেই রাখুন। রুমের বাইরে রাখবেন না এবং বাড়ির কাউকে ব্যবহার করতে দেবেন না।    

>হাঁচি-কাশি দেয়ার সময় আপনার নাক ও মুখ টিস্যু দিয়ে ঢেকে নিন। এরপর টিস্যুটি সঠিকভাবে নির্দিষ্ট জায়গায় ফেলুন বা ঢাকনাযুক্ত ডাস্টবিন ব্যবহার করুন। 

>হাত পরিষ্কার রাখতে সবসময় অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বা সাবান পানি ব্যবহার করুন। 

>গৃহবন্দী থাকার সময় শারীরিক কোনো সমস্যা দেখা দিলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

>ওমেগা-৩ যুক্ত খাবার নিজের ঘরে স্টক রাখুন এবং সেগুলো বেশি করে খান। 

>নিজের ঘরটিকে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন। কনটেনার, টেবিল, দরজার লক, বাথরুমের ব্যবহার্য জিনিসপত্র, ফোন, ল্যাপটপ ইত্যাদি পরিষ্কার রাখুন। 

>আপনার অসুস্থতার লক্ষণগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করুন।    

>ঘরে যাতে পর্যাপ্ত পরিমাণে আলো-বাতাস চলাচল করতে পারে, সেদিকে খেয়াল রাখুন।

করোনাভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সচেতন থাকুন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের দেয়া পরামর্শ মেনে চলুন। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//