ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

টিউমার গলাতে সাহায্য করে বেল

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

বেল অতি সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। এতে প্রচুর পরিমাণে শ্বেতসার, ক্যারোটিন, ভিটামিন বি কমপ্লেক্স, ক্যালসিয়াম ও লৌহ রয়েছে। 

প্রাচীনকাল থেকেই স্বাস্থ্য উপকারী ফল হিসেবে বেলের পরিচিতি সর্বত্র। কাঁচা, পাকা বেল, বেলের পাতা, ফুল, ছাল ও মূল সবই অনেক পুষ্টিকর। বেলেতে আছে এমন কিছু উপাদান যা খুব কম ফলেই পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক আমাদের শরীরে জন্য বেলের গুণাগুণ ও উপকারিতা-

* কোষ্ঠকাঠিন্য দূর করতে বেল অত্যন্ত কার্যকরী এক উপাদান। টানা ৩ মাস যদি নিয়মিত বেলের শরবত পান করতে পারেন তবে এ সমস্যার সমাধান মিলবে।

* ডায়াবেটিস রোগীর জন্য পাকা বেল খুব উপকারী। এতে আছে মেথানল নামের একটি উপাদান। যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে। 

* পাকা বেলে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। যা যক্ষ্মা কমাতে সাহায্য করে। তবে ভালো ফল পেতে আপনাকে ব্রাউন সুগারের সঙ্গে বা মধু দিয়ে বেলের শরবত পান করতে হবে। 

* ম্যালেরিয়া হলে কাঁচা বেল শুকিয়ে গুঁড়া করে নিন। এবার এক চামচ বেলে গুড়ার সঙ্গে তুলসীর রস ও মধু মিশিয়ে পান করুন।

* এতে আছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান। এই উপাদান দুটি টিউমার গলাতে সাহায্য করে। যেহেতু এই ফলে হাই অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে তাই ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

* বেল বিটা ক্যারোটিন সমৃদ্ধ। কোষ্ঠকাঠিন্য এছাড়াও বেলে আছে থিয়ামিন আর রাইবোফ্লেভিন। এই দুই উপাদানই লিভারকে সুরক্ষিত রাখে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//