ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দেশে প্রথম করোনা নিয়ে অ্যাপ বানালো টাঙ্গাইলের আল-আমিন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশসহ বিভিন্ন দেশে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর এতে আক্রান্ত হয়েছেন কয়েক লাখ মানুষ। দিন দিন এর বিস্তার বাড়ছে। এরমধ্যে দেশে করোনাভাইরাস নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

করোনোভাইরাস সম্পর্কে সচেতন হতে হাত ধোয়া, মাস্ক পড়াসহ বিভিন্ন সর্তকর্তামূলক পন্থা অবলম্বন করছেন। আবার কেউ কেউ ইন্টারনেটে এর প্রতিকার সর্ম্পকে জানছেন। ঠিক এই মুহূর্তে বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি অ্যাপ তৈরি করেছেন এক কলেজ শিক্ষার্থী। নাম দেয়া হয়েছে ‘করোনা প্রতিকার’। অ্যাপটি দিয়ে সহজেই যে কেউ করোনাভাইরাস সর্ম্পকে তথ্য জানতে পারবেন।

ওই শিক্ষার্থীরা নাম আল আমিন (১৯)। তিনি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নায়েব আলীর ছেলে। আল আমিন কালিহাতী কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষার্থী। এ নিয়ে আল আমিন তিনটি অ্যাপ তৈরি করেছেন। 
 
জানা যায়, গত তিনদিন আগে শুক্রবার আল আমিন এই অ্যাপ তৈরির কাজ শেষ করেন। অ্যাপটি তৈরি করতে তার পাঁচদিন সময় লেগেছে। এতে খরচ হয়েছে দুই হাজার টাকা। অ্যাপটিতে রয়েছে আটটি বিভাগ বা আটটি ফোরাম। এগুলো হলো, কীভাবে ছড়ায়, লক্ষণ, প্রতিরোধ, হাত কখন ধুতে হবে, জরুরি সেবা, তথ্য পাঠান, পরামর্শ, অ্যাপস সর্ম্পকে। যে কেউ সহজেই এখান থেকে করোনাভাইরাস সর্ম্পকে তথ্য নিতে পারবে। এমনকি পরামর্শও দিতে পারবে। 

 

এ ব্যাপারে আল আমিন বলেন, জনসচেতনতার জন্য এই করোনা অ্যাপটি তৈরি করেছি। এই অ্যাপ দিয়ে করোনাভাইরাস প্রতিরোধে সব তথ্য পাওয়া যাবে। এমনকি কখন হাত ধুতে হবে তাও এই অ্যাপ থেকে জানা যাবে। বিনামূল্যে যে কেউ এই অ্যাপ সহজেই ব্যবহার করতে পারবে। যে কোনো স্মার্টফোন দিয়ে এটি ডাউনলোড করা যাবে।

তিনি আরো বলেন, সোমবার রাতেই এটি চালু করা হয়েছে। covid19bangladesh.com -এই পেজে অ্যাপটি পাওয়া যাবে। এতে দেখা যায় অনেকেই এই অ্যাপটি ডাউনলোড করেছেন। এই অ্যাপে বিভিন্ন তথ্য যুক্ত করা যাবে।

সরকারি সহযোগিতা পেলে এই অ্যাপে আরো সেবা পাওয়া যাবে। বিভিন্ন ইউপি এবং গ্রামভিত্তিক তথ্য দেয়া যাবে। আমার আগে কেউ এই অ্যাপ তৈরি করেনি। আমিই প্রথম এই অ্যাপটি তৈরি করেছি বলে দাবি করেন।  

 

এ ব্যাপারে আল আমিনের চাচাতো ভাই মাসুদ মিয়া বলেন, যেহেতু করোনা আতঙ্কে মানুষ ঘর থেকে কম বের হচ্ছে বা বিভিন্ন জায়গায় লকডাউন করা হচ্ছে। এক্ষেত্রে ঘরে বসেই মানুষ এই অ্যাপের মাধ্যমে করোনাভাইরাস সম্পর্কে নির্ভুল তথ্য পাবেন। আমি সরকারের সুদৃষ্টি আকর্ষণ করছি যেন এটিকে গুরুত্ব দেয়া হয়।

ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আগ্রহ ছিল আল আমিনের। মোবাইলের বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে করতেই তার মাথায় আসে স্কুলের বিভিন্ন জটিল কাজগুলোকে সহজ করে একটি অ্যাপ তৈরির আইডিয়া। এরপর থেকে শুরু হয় নিয়মিত টুকটাক গবেষণা। পরে আল আমিন তৈরি করে ফেলেন স্কুল সম্পর্কিত একটি অ্যাপ মাই স্কুল। এটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এছাড়া Attendance নামে তিনি আরো একটি অ্যাপ তৈরি করেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//