ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ফের এভারেস্টের উচ্চতা পরিমাপের ঘোষণা নেপাল ও চীনের

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিমালয়ের মাউন্ট এভারেস্টের উচ্চতা পুনরায় পরিমাপের ঘোষণা দিয়েছে নেপাল ও চীন। 

নেপাল সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার কাঠমাণ্ডুতে দেয়া এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেন।

তিনি বলেন, নেপালে সাগরমাথা ও চীনে ঝুমুলাঙ্গমা নামে পরিচিত বিশ্বের সবচেয়ে উঁচু পর্বত শৃঙ্ঘটি দু’দেশ জুড়েই বিস্তৃত ও দু’দেশের বন্ধুত্বের চিরন্তন প্রতীক।

তিনি আরো বলেন, উভয় পক্ষ জলবায়ু পরিবর্তন, পরিবেশ রক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগীতা করবে। তারা যৌথভাবে সাগরমাথা/ঝুমুলংমা পর্বতের উচ্চতা পরিমাপ করবে এবং বৈজ্ঞানিক গবেষণা করবে।

নেপাল এরইমধ্যে মাউন্ট এভারেস্টের উচ্চতা নতুন করে পরিমাপ করতে বিশেষজ্ঞ একটি দল প্রেরণ করেছে। 

অনেকেরই ধারণা যে নেপাল এবং চীন সীমান্ত জুড়ে বিস্তৃত বিশ্বের সবচেয়ে উঁচু পর্বত শৃঙ্ঘটি সঙ্কুচিত হয়েছে। 

১৯৫৪ সালের জরিপ অনুযায়ী এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮ মিটার। যদিও এর পর আরো কয়েকবার এর উচ্চতা পরিমাপ করা হয়েছিলো, তবে আনুষ্ঠানিক ভাবে ১৯৫৪ সালের জরিপটিকেই সঠিক হিসেবে ধরা হয়।

নেপালের স্থানীয় সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস জানিয়েছে, ২০১৫ সালে নেপালে একটি বিশাল ভূমিকম্পের পরে তীব্র বিতর্ক শুরু হয়েছিল যে, শক্তিশালী এ ভূমিকম্পের ফলে পর্বতের উচ্চ শিখরের অংশ ধসে গেছে। তাই অনেকেই পর্বতের শিখরের উচ্চতা পুনরায় পরিমাপের পরামর্শ দিয়েছেন।

বিষয়টির সত্যতা প্রমাণের জন্য ২০১৭ সালে নেপালের জরিপ বিভাগ এভারেস্ট অভিযানের প্রস্তুতি নেয়ার জন্য সমীক্ষকদের একটি দলকে নির্দেশ দিয়েছিল। আগামী বছরের শেষ নাগাদ দেশটি নতুন এই পরিমাপ প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে বলে আশা করা হচ্ছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//