ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বের সেরা রোমান্টিক ‘ডাকবাক্স’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

ডাকবাক্স মানেই যোগাযোগের একটি মাধ্যম। একটা সময় এই ডাকবাক্স ছাড়া যোগাযোগ করা প্রায় অসম্ভব ছিল। সেসময় এটি বেশ প্রচলিত ছিল। এখনো আছে, তবে খুব কম।

তবে এখন যে ডাকবাক্সের কথা বলা হবে তা বিশ্বের সবচেয়ে রোমান্টিক একটি ডাকবাক্স। যা কিনা আছে একটি গাছে। যদি আপনি ভালোবাসার মানুষ চান, তবে চলে আসুন এই গাছের কাছে। জার্মানির ইউটিন শহরে একটি ওকগাছ আছে- যে গাছের গায়ে আপনি চিঠি লিখে এলে, সেই চিঠি পড়ে যার পছন্দ হল সে জবাব দিবে। ব্যস শুরু হল প্রেম। অতঃপর বিয়ে। ভাবছেন সিনেমার গল্প! কিন্তু না, এটাই বাস্তব।

 

ফাইল ছবি

ফাইল ছবি

ইউটিন শহরের ডোডাওয়ের বনের একটি ওকগাছের কাণ্ডকে বলা হচ্ছে পৃথিবী সবচেয়ে ‘রোমান্টিক ডাকবাক্স’। ওকগাছটির বয়স প্রায় ৫০০ বছর। পরিচিত ‘বর ওকগাছ’ নামে। গাছটি একশরও বেশি বিয়ের সাক্ষী। বর্তমানে সারা বিশ্ব থেকে প্রেমিক-প্রেমিকারা এ গাছের ঠিকানায় চিঠি লিখে এই আশায় যেন তারা তাদের ভালোবাসার মানুষটিকে খুঁজে পায়।

ঘটনার সূত্রপাত ১৮৯০ সালে। মিন্না নামের সাধারণ এক গ্রামের মেয়ে উইলহেম নামের এক তরুণ চকলেট বিক্রেতার প্রেমে পড়েন। কিন্তু মিন্নার বাবা তাকে উইলহেমের সঙ্গে মেলামেশা করতে নিষেধ করে দেন।

তারা নিজেরা মেলামেশা বন্ধ করলেও প্রতিনিয়তই এই ওকগাছের একটি গর্তে কাগজে লিখে তাদের গোপন বার্তাগুলো আদান-প্রদান শুরু করেন। এক বছর পর মিন্নার বাবা তাদের বিয়ের অনুমতি দেন। ১৮৯১ সালের ২ জুন এই ওকগাছের নিচেই তাদের বিয়ে হয়।

মিন্না-উইলহেমের জুটির গল্প রূপকথার মতো পুরো জার্মানিতেই ছড়িয়ে পড়ে এবং যাদের রোমান্টিক সঙ্গী নেই বলে হতাশাগ্রস্ত ছিলেন তারাও এই ওকগাছের ঠিকানায় চিঠি পাঠানো শুরু করেন। ১৯২৭ সালে এই গাছের ঠিকানায় এত চিঠি এসেছিল যে জার্মান ডাকঘর বিভাগ ‘ডুয়েটসে পোস্ট’ এই ওকগাছের জন্য নির্দিষ্ট পোস্টকোড ও পোস্টম্যান রাখতে বাধ্য হয়েছিল।

 

ফাইল ছবি

ফাইল ছবি

এই গাছে একটি মইও ভেড়ানোর ব্যবস্থা করা হয়েছিল যেন সবাই চিঠি পড়তে পারে ও জবাব দিতে পারে। জার্মানির ডাকঘর ডুয়েটসে পোস্টের মুখপাত্র মার্টিন গ্রুন্ডলার বলেন, ‘প্রতিবছর প্রায় এক হাজার চিঠি এ গাছের ঠিকানায় এসে থাকে। গ্রীষ্মকালেই বেশিরভাগ চিঠি আসে। আমার মনে হয় এসময়ই বেশিরভাগ মানুষ প্রেমে পড়তে চায়।’

একটি প্রচলিত কথা আছে এই ওকগাছ নিয়ে। কেউ যদি মন থেকে কাউকে চায় এবং পূর্ণিমার রাতে কোনো কথা না বলে শুধু তার প্রিয়তমর কথা মনে করে এই গাছের গুঁড়ির চারপাশে তিনবার হাঁটাহাঁটি করে তাহলে এক বছরের মধ্যেই তার সঙ্গে বিয়ে হবে।

২০০৯ সালে দীর্ঘ একশ বছর ধরে চিঠির মাধ্যমে প্রেমিক-প্রেমিকাকে কাছাকাছি নিয়ে আসার পরে এই ওকগাছকে ২০০ বছরের পুরনো একটি কাঠবাদাম গাছের সঙ্গে প্রতীকী বিয়ে দেয়া হয়। যদিও ওকগাছের চেয়ে গাছটি ৫০৩ কিলোমিটার দূরে ছিল। বেশি বয়স হওয়ার কারণে কাঠবাদাম গাছটিকে অবশ্য ৬ বছর পর কেটে ফেলা হয়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//