ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ভ্রমণে শিশুকে ভুলেও তিন খাবার দেয়া যাবে না

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯  

বছরের এই শেষ সময়ের জন্য ভ্রমণপিপাসুরা অপেক্ষা করে থাকেন! তবে একে তো শীত তার উপর ঘুরতে যাওয়ার ঝক্কি কাটিয়ে ওঠা বড়দের চেয়ে শিশুর জন্য বেশ সমস্যায় বটে!

তবে অভিভাবক একটু সচেতন হলেই শিশুকে নিয়েও সুন্দর ট্যুর দেয়া সম্ভব। শুধু খেয়াল রাখতে হবে শিশুর খাবার বিষয়টি। ভ্রমণের সময় শিশুকে কয়েকটি খাবার কখনো খেতে দিবেন না। এতে পেটের সমস্যা বেড়ে যাবে। এমন কিছু খাবারের কথা জেনে নিন-

জেলি নয়
মিষ্টি স্বাদ ও সুন্দর গন্ধের জন্য জেলি অনেকের পছন্দ। তবে এতে কোনো পুষ্টি নেই। বরং বাক্স ভরে ফল নিয়ে যান। ফল খেলে শিশুর শক্তি থাকবে, ভ্রমণে কম ক্লান্ত হবে।

প্রক্রিয়াজাত খাবার নয়
চিপস, প্রক্রিয়াজাত সিরিয়াল ইত্যাদি কার্বহাইড্রেটের চাহিদা পূরণ করে। তবে এ থেকে তেমন পুষ্টি পাওয়া যায় না। এছাড়া এ ধরণের খাবার গাড়ির সিটের ফাঁকে ফাঁকে লেগেও থাকতে পারে। এর বদলে স্বাস্থ্যকর রোল ও সবজি শিশুকে খাওয়াতে পারেন। এতে শিশুর পেট অনেকক্ষণ ভরা থাকবে এবং সে পুষ্টিও পাবে।

কোমল পানীয়
ভ্রমণের সময় শরীর পানিশূন্য হয়ে পড়ে। পানিস্বল্পতা রোধে অনেকে শিশুকে কোমল পানীয় পান করান। এতে শরীর আরো পানিশূন্য হয়ে যায়। এ ধরণের পানীয়র বদলে ভ্রমণের সময় শিশুকে পর্যাপ্ত পরিমাণ সাধারণ পানি পান করান। প্রয়োজনে বাসা থেকে পানির বোতল নিয়ে নিন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//