ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মহারাষ্ট্রে রাষ্ট্রপতির শাসন জারি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

সব নাটকীয়তার অবসান ঘটিয়ে ভারতের মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়েছে। রাজ্যটিতে সরকার গঠণে কোনো দলই সমর্থ হতে না পারায় গভর্নর ভগৎ সিং’য়ের প্রতিবেদনের প্রেক্ষিতে নেয়া হয়েছে এ সিদ্ধান্ত।

এর আগে রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপি, তাদের জোট সঙ্গী শিবসেনা ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকে তিন দফায় সরকার গঠনের আহ্বান জানানো হলেও নির্ধারিত সময়ের মধ্যে সবাই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হয়।

সর্বশেষ ও তৃতীয় দল হিসেবে এনসিপি নির্ধারিত সময়ে মধ্যে সরকার গঠনে ব্যর্থ হলে  ভগৎ সিং কোশারি রাষ্ট্রপতিকে এই শাসন জারির অনুরোধ করেন বলে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে  জানিয়েছে। এর আগে জরুরি বৈঠক করে রাজ্যপালকে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করে।

এর আগে মুখ্যমন্ত্রিত্ব ভাগাভাগি নিয়ে বনিবনা না হওয়ার দীর্ঘদিনের জোট শরিকে শিবসেনাকে নিয়ে প্রথমে সরকার গঠনে ব্যর্থ হয় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। তারপর দ্বিতীয় সর্বোচ্চ আসনে বিজয়ী দল শিবসেনাকে সরকার গঠনের আহ্বান জানালে তারাও ব্যর্থ হয়। সর্বশেষ এনসিপিও ব্যর্থ হলো।

তবে বিজেপি সরকার গঠনের সময়সীমা বৃদ্ধির আবেদন না করলেও পরবর্তী দুই দল শিবসেনা ও এনসিপি সরকারের গঠনের নির্ধারিত সময়সীমা বাড়ানোর অনুরোধ করলে রাজ্যপাল তা দিতে অস্বীকৃতি জানান। বিজেপি ব্যর্থ হওয়ার পর কংগ্রেসে সরকার গঠনে চালকের আসনে আসীন হয়।

বিজেপির পর সরকার গঠনের সুযোগ পাওয়া শিবসেনা কংগ্রেস ও এনসিপির সমর্থন পাওয়ার জোর তদবির চলানো শুরু করে। এনসিপি শর্ত দেয় যদি বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এনডিএ থেকে শিবসেনা বেরিয়ে আসে তাহলে তারা সমর্থন দেবে। শর্ত অনুযায়ী মোদির মন্ত্রিসভার একমাত্র শিবসেনার একমাত্র মন্ত্রী পদত্যাগও করেন। কিন্তু কংগ্রেসে সমর্থন না দেয়ায় তারা সরকার গঠন করতে পারেনি শেষ পর্যন্ত।

শিবসেনা ব্যর্থ হওয়ার পর গতকাল রাজ্যপাল ভি এস কোশারি তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এনসিপিকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আমন্ত্রণ জানায়। তাদের জন্য সময় নির্ধারণ করা হয় আজ রাত ৯টা পর্যন্ত। কিন্তু বিকেলে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকে বসেন এনসিপি প্রধান শারদ পাওয়ার।

সেই বৈঠক থেকেও ইতিবাচক কোনো সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয় উভয় দল। তারপর নির্ধারিত সময়ের আগেই রাষ্ট্রপতিকে তার শাসন জারির জন্য অনুরোধ করেন মহারাষ্ট্রের রাজ্যপাল। রামনাথ কোবিন্দ রাজ্যপালের সুপারিশের ভিত্তিতে রাজ্যটিতে রাষ্ট্রপতি শাসন জারি করলেন।

গত ২৪ অক্টোবর মহারাষ্ট্রের প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ২৮৮ আসন বিশিষ্ট প্রাদেশিক পরিষদে কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ট পায়নি। বিজেপি ১০৫, শিবসেনা, এনসিপি ৫৪ ও কংগ্রেস ৪৪টি আসনে জয়লাভ করে। সরকার গঠনে প্রয়োজন ছিল ১৪৫টি আসন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//