ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রায়পুরে ভুয়া দন্ত চিকিৎসকের ছড়াছড়ি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

স্বীকৃত প্রতিষ্ঠানের ডিগ্রি নেই। নেই বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সনদও। তবুও শীতাতপ নিয়ন্ত্রিত চেম্বার। আছে সাইনবোর্ড। তাতে হরেক রকম দন্ত চিকিৎসকের ভুয়া ডিগ্রি।

শুধু ওষুধের পরামর্শপত্র লিখে দেয়ার জন্য রোগীদের কাছ থেকে ভিজিট নিচ্ছেন ১৫০-২০০ টাকা। আর দাঁতের সামান্য কাজের জন্য নেন হাজার হাজার টাকা। এই চিকিৎসকদের বেশিরভাগই ভুয়া। দন্ত চিকিৎসায় নেই কোনো শিক্ষাগত যোগ্যতা। অনেকেই শুধু মাধ্যমিক পাস ভুয়া সনদ নিয়ে ‘দন্ত চিকিৎসা’ দিয়ে যাচ্ছেন।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়,  ডেন্টাল ডিপ্লোমা পাস করে অনেকে সরাসরি ‘চিকিৎসক’ পদবি ব্যবহার করে দীর্ঘ দিন ধরে পৌর শহরে ব্যবসা করছেন।

এশিয়ান ডেন্টাল, মা ডেন্টাল, আমিন ডেন্টাল, ফাতেমা ডেন্টাল, মান্নান ডেন্টাল, আলাউদ্দিন ডেন্টাল, রিতা ডেন্টাল, মজুমদার ডেন্টাল, আধনিক ডেন্টাল, প্রদীব ডেন্টাল, ফ্যামিলি ডেন্টাল, ডে কেয়ার ডেন্টাল, সেবা ডেন্টাল, ইভা ডেন্টাল, ফারিয়া ডেন্টালসহ প্রায় অর্ধশতাধিক ক্লিনিকের চিকিৎসকরা এসএসসি পাশ না করে বিএসসি ইন ডেন্টাল, সিডিএস, বিডিপি, বিডিএসটি’র নিবন্ধন নিয়ে চেম্বার খুলে নিয়মিত রোগী দেখছেন বলে অভিযোগ ‍উঠেছে। 

অথচ সরকারি প্রতিষ্ঠান বিএমডিসি ছাড়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারের অনুমোদন ছাড়া চিকিৎসা শাস্ত্রে সনদ ও নিবন্ধনপত্র দিতে পারে না। 

সূত্রে জানা যায়, রায়পুরে দিন দিন ভুয়া চিকিৎসকের সংখ্যা বেড়ে যাচ্ছে। আর দাঁতের চিকিৎসার মতো উচ্চমূল্যের খরচ কম খরচে করার আশায় এসব ভুয়া ‘দন্ত চিকিৎসকদের’ রোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। 

এমনকি দাঁতের চিকিৎসার মতো সংবেদনশীল চিকিৎসায় এ ভুয়া চিকিৎসকরা রোগীকে চিকিৎসা দেয়ার সময় যেসব যন্ত্রপাতি ব্যবহার করেন তা স্ট্যরিলাইজেশন বা জীবাণুমুক্ত করণের ব্যবস্থা না নিয়েই চিকিৎসা করছেন। 

ফলে রোগীর জীবাণুসংক্রমিত হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। এর ফলে রোগীদের রক্তবাহিত বিভিন্ন রোগ সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। 

শহরের শাহ আলম, হোসেন, ফিরোজসহ বেশ কয়েকজন স্থানীয় ফামের্সির লোকজন জানান, রায়পুরে এখন মুদির দোকানের মতো ‘দাঁতের দোকান’ দিয়ে বসেছে নোংরা, ঘিঞ্জি পরিবেশে কথিত চিকিৎসকরা। 

জীবাণুমুক্তকরণ ছাড়াই অবাধে এক যন্ত্র একাধিক ব্যক্তির মুখে ঢোকানো হচ্ছে। এতে অনেকেরই দাঁত ভাল না হয়ে দাঁতের মারাত্মক ক্ষতি হচ্ছে। এখনই প্রশাসন এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত বলেও মন্তব্য করেন তারা।  

রায়পুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. জাকির হোসেন বলেন, স্বীকৃত প্রতিষ্ঠানের কোনো ডিগ্রি ছাড়া যদি কেউ দন্তচিকিৎসক হয়ে থাকেন তাহলে তারা মানুষের সঙ্গে প্রতারণা করছেন। 

অভিযোগ পেলে জেলা সিভিল সার্জনকে বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আখতার জাহান সাথী বলেন, ডাক্তার পরিচয় নামধারী কথিত চিকিৎসকদের বিরুদ্ধে দ্রুত ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হবে।   

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//