ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

রেজিস্ট্রি ব্যতিত দু’জন সাক্ষীর উপস্থিতে বিবাহ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

প্রশ্ন: দু’জন প্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়ে যদি দু’জন সাক্ষীর সামনে প্রচলিত রেজিস্ট্রি ব্যতিত ঈজাব ও কবুলের মাধ্যমে বিবাহ সম্পাদন করে, তাহলে শরিয়তের দৃষ্টিতে তা বৈধ হবে কিনা? 

যদি হয়, তাহলে ওই মেয়ের অভিভাবকগণ যদি তাদের মাঝে বিবাহ বিচ্ছেদ ব্যতিত অন্য কোথাও বিবাহ দেয় তাহলে দ্বিতীয় বিবাহের হুকুম কী?

উত্তর: যদি ছেলে-মেয়ের মধ্যে কুফু বিদ্যমান থাকে অর্থাৎ বংশ মর্যাদা, দ্বীনদারি ও পেশার দিক দিয়ে ছেলে যদি মেয়ের থেকে নীচু না হয়, তাহলে পিতা-মাতা রাজি হোক বা না হোক বিবাহ সহিহ হবে। যদিও অভিভাবকের সম্মতি না নিয়ে এভাবে বিবাহ করা মেয়ের জন্য নিতান্তই গর্হিত কাজ হিসেবে বিবেচিত হয়। 
শরিয়ত সম্মত কোনো কারণ না থাকলে এমতাবস্থায় পিতা-মাতা নারাজী প্রকাশ না করে এ বিবাহ মেনে নেয়াই ভাল। এই অবস্থায় মেয়েকে অন্য কোথাও বিবাহ সহিহ হবে না; বরং পূর্বের বিবাহ বহাল থাকবে।

কিন্তু যদি মেয়ে অভিভাবকদের অনুমতি ছাড়া তার চেয়ে নীচু বংশের বা বখাটে বদ-দ্বীন ছেলের সঙ্গে বিবাহে বন্ধনে আবদ্ধ হয়, তাহলে এ বিবাহ সহিহ হবে না। এরূপ ক্ষেত্রে অভিভাবকগণ মেয়েটিকে অন্যত্র বিবাহ দিতে পারেন।
 
স্মর্তব্য: শরীয়তের দৃষ্টিতে বিবাহ সহিহ হওয়ার জন্য রেজিস্ট্রি করা জরুরি নয়। তবে সামাজিক নিয়মে ঝগড়া-ফাসাদ থেকে বেঁচে থাকার জন্য রেজিস্ট্রি করে নেয়া ভাল। (আদ্দুররুল মুখতার: ২/৩৪৪, ইমদাদুল মুফতীন: ১/৫৫১, আহসানুল ফাতওয়া: ৫/৯৬)।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//