ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

১’শ কিলোমিটার এলাকায় মাছ ধরা নিষেধ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

লক্ষ্মীপুরের মেঘনার ১’শ কিলোমিটার এলাকায় আগামীকাল বুধবার (৯ অক্টোবর) থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরা নিষিদ্ধ করেছে জেলা মৎস্য বিভাগ। প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় এই ২২ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় ইলিশের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকবে। ইতিমধ্যে স্থানীয় প্রশাসন ও মৎস্য অধিদপ্তর মাছ শিকার বন্ধে সভা-সেমিনারসহ বিভিন্ন প্রোগ্রাম করেছেন।
জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদী অববাহিকায় ১’শ কিলোমিটার এলাকায় ২২দিন ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরা নিষিদ্ধ করেছেন। নিষিদ্ধ সময় আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় করা যাবে না। বরফকলগুলোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি অন্য কোথাও থেকে বরফ আসতে না পারে সেদিকে খেয়াল রাখবেন তারা। এছাড়াও নৌ-ঘাট সংলগ্ন জ¦ালানি তেলের দোকানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া সচেতনতামূলক বিভিন্ন সভা-সেমিনার করছেন জেলেদের নিয়ে।
আরো জানা যায়, আশি^নের পূর্ণিমার জোয়ার ইলিশের ভরা প্রজনন মৌসুম। ইলিশ মাছের ডিম ছাড়ার সময় হলে সাগরের লোনা পানি থেকে মিঠা পানিতে প্রবেশ করে। এজন্য ইলিশ মাছের অবাধ প্রজনন ও ডিম ছাড়ার সুযোগ দেওয়ার লক্ষ্যে আগামীকাল বুধবার (৯অক্টোবর) থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মাছ ধরা নিষেদ করেছেন মৎস্য বিভাগ। এ সময় জেলেদের মাঝে চাল বিতরণ করা হবে বলেও জানা যায়।
এ জেলায় প্রায় ৫২ হাজার জেলে রয়েছে। এদের মধ্যে নিবন্ধিত রয়েছে ৪২ হাজার জেলে। এদের সবাই মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে। তাদের অনেকেই অভিযোগ করে রাইজিংবিডিকে বলেন, প্রতিবছরই বরাদ্ধকৃত ভিজিএফের চাল সঠিকভাবে বন্টন হয় না। ফলে অনেক জেলে পরিবার কষ্টে দিন কাটাতে হয় এসময়। এজন্য এই বছর সরকারি প্রণোদনাগুলো সঠিকভাবে প্রকৃত জেলেদের মাঝে বন্টনের দাবি জানান তারা।
জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম মহিব উল্যা বলেন, ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোস্টগার্ডের যৌথ অভিযান চলবে। এ আইন অমান্য করলে ১ থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয়দ-ের বিধান রয়েছে।
জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল রাইজিংবিডিকে জানান, নিষিদ্ধ সময়ে নদীতে মাছ ধরা থেকে বিরত রাখতে জেলেদের নিয়ে অবহিতকরণ সভা-সেমিনার করা হয়েছে। এ সময় কেউ আইন ভঙ্গ করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে। তাছাড়া তিনি জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় জেলেসহ সকলের সহযোগিতা কামনা করেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//