ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

‘৬৩ ডিগ্রি সেলসিয়াস’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৯  

বিশিষ্ট কলামিষ্ট ,সাহিত্যিক, বন্যপ্রাণী বিশারদ ও পরিবেশবিদ আলম শাইনের লেখা জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক গ্রন্থ ‘৬৩ ডিগ্রি সেলসিয়াস’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক সভায়  বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এসময় ‘সবুজ বাঁচাও’ থিম সং-এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিলো।

পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন আয়োজিত ‘বায়ুদূষণ রোধে আমাদের করণীয়’ শীর্ষক ওই আলোচনা সভা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।

অনুষ্ঠানের বক্তৃতা করেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন, জয়যাত্রা টেলিভিশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর সিআইপি, সবুজ আন্দোলনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সংগীত পরিচালক জাহিদ বাশার পংকজ, অধ্যাপক এম মিজানুর রহমান প্রমূখ।

আলম শাইন 

১৯৭১ সালের ১৮ জানুয়ারি লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার পূর্ব চরপাতা গ্রামে জন্ম গ্রহন করেন। এ যাবত তিনি তেরটি উপন্যাস, ১৩০টি রম্যরচনা এবং আটশতাধিক প্রবন্ধ-নিবন্ধ-ফিচার লিখেছেন। এর মধ্যে পাখি নিয়ে প্রকাশিত ফিচারের সংখ্যা ৪৮০টি। তার প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে, উপন্যাস ঘুনে খাওয়া বাঁশি, ঘুষ নিয়ে ঘুষাঘুষি, দৌড়, ওস্তা, মাইট্যা ব্যাংকের গভর্নর, নিষিদ্ধ বাড়ি, সুন্দর বনে দু’রাত, আমি খাই জুতা, নিশিকন্যা, চিতাশালার মোড়ে, নীলকুঠি হ্রদ ও লাল বালির দ্বীপ। হাজাম সম্প্রদায় নিয়ে লেখা লেখকের ‘ওস্তা’ উপন্যাস দুই বাংলায় ব্যাপক আলোচিত হয়েছে। উপন্যাসটি ড. মঞ্জুশ্রী সাহিত্য পুরস্কার ২০০৮ ভূষিত হয়। এ ছাড়াও পরিবেশ সচেতনতা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র থেকে প্রবর্তিত ‘বোস্টন বাংলা নিউজ অ্যাওয়ার্ড-২০১৫’ ভূষিত হয়েছেন। বর্তমানে আলম শাইন বন্যপ্রাণী নিয়ে কাজ করছে এবং দেশের প্রথম শ্রেণীর জাতীয় দৈনিকগুলোতে নিয়মিত বন্যপ্রাণী ও প্রকৃতি নিয়ে লিখছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//